অনলাইন ডেস্ক, ১ আগস্ট।। সম্প্রতি রেলমন্ত্রী পীযূষ গয়াল তাঁর ট্যুইটে জানান, ‘২০৩০ সালের মধ্যে আমরা নেট-জিরো রেলওয়ে হয়ে উঠব। কার্বন নির্গমন নেমে আসবে শূন্যে। প্রতি বছর ভারতীয় রেলে সফর করেন প্রায় ৮০০ কোটি যাত্রী এবং প্রায় ১২০ কোটি টন পণ্য।
সবুজায়নের পথে পদক্ষেপ করার ক্ষেত্রে এমন বিশাল ব্যাপ্তির রেল হিসেবে ভারতই হবে বিশ্বের প্রথম।’ এই লক্ষ্য পূরণেই প্রথম পদক্ষেপ করল কেন্দ্রীয় সরকার। সোমবার কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গয়াল জানান, এখনও পর্যন্ত ভারতীয় রেল ৯৬০টি স্টেশনকে সৌরশক্তিতে রূপান্তরিত করতে সক্ষম হয়েছে।
২০৩০ সালের মধ্যে নেট জিরো কার্বন এমিশন রেলওয়ে হওয়ার দৌড়ে আরও খানিকটা এগোল ভারতীয় রেল। রেলমন্ত্রকের তরফে থেকে জানানো হয়েছে, যে কোনও ধরনের বিদ্যুত্ প্রয়োজনে ১০০ শতাংশ সেল্ফ সাসটেইনেবল হওয়ার উদ্দেশ্যে এবং জাতীয় সৌরশক্তির লক্ষ্যে পৌঁছানোর জন্যে এখনও পর্যন্ত ৯৬০টি স্টেশনকে সোলারাইজ করা হয়েছে। আরও ৫৫০টি স্টেশনে লাগানোর জন্যে ১৯৮ মেগাওয়াটের সোলার রুফটপ ক্যাপাসিটি বাড়ানোর বরাতও ইতোমধ্যে দেওয়া হয়ে গিয়েছে।
৯৬০টি সোলারাইজ স্টেশনের তালিকায় রয়েছে বারাণসী, নয়া দিল্লি, পুরনো দিল্লি, জয়পুর, সেকেন্দ্রাবাদ, কলকাতা, গুয়াহাটি, হায়দরাবাদ এবং হাওড়া। ভারতীয় রেলের ৩৩ বিলিয়ন ইউনিট সৌরশক্তির প্রয়োজন। ২০৩০ সালের মধ্যে এই লক্ষ্য পূরণ করাই এখন পাখির চোখ। বর্তমানে বার্ষিক ২০ বিলিয়ন ইউনিট বিদ্যুত্ প্রয়োজন হয় রেলের।