অনলাইন ডেস্ক, ৫ জানুয়ারি।। ভারতের সাবেক ক্রিকেটার সৌরভ গাঙ্গুলি মৃদু হৃদ্রোগে আক্রান্ত হওয়ায় প্রভাব পড়েছে বিজ্ঞাপনের বাজারে। যার জেরে বন্ধ হয়েছে ভোজ্য তেলের বিজ্ঞাপন!দ্য ইকোনমিকস টাইমস জানায়, সৌরভ অসুস্থ পরই শুরু হয় ট্রোল।
সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে ‘মিম’। সেই পরিস্থিতিতে ফরচুন তেলের সব বিজ্ঞাপন স্থগিত করেছে আদানি উইলমার। ভোজ্য তেলের বিজ্ঞাপনের সঙ্গে যুক্ত এক ব্যক্তি জানান, ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) প্রেসিডেন্টকে মডেল করে যে বিজ্ঞাপন তৈরি করা হয়েছিল, সেগুলো সব ধরনের প্ল্যাটফর্ম থেকে সরিয়ে দেওয়া হয়েছে।
পরিবর্তে নতুন একটি বিজ্ঞাপন তৈরি করা হবে। গত বছর জানুয়ারিতে সৌরভকে ফরচুন রাইস ব্র্যান অয়েলের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে ঘোষণা করা হয়। এ ক্রিকেটার অভিনীত বিজ্ঞাপনে দাবি করা হয়, হৃৎপিণ্ড সবল রাখবেে এই তেল। বিভিন্ন মাধ্যমে রসেই বিজ্ঞাপন চলছিল। কিন্তু গত শনিবার সৌরভ হৃদ্রোগে আক্রান্ত হওয়ার পরই বিরূপ প্রতিক্রিয়া তৈরি হয়।
অনেকে যথেচ্ছভাবে বিদ্রূপ করতে থাকেন। খোঁচা দেওয়া হয় সৌরভকেও। শনিবার টুইটারে সৌরভের সেই বিজ্ঞাপনের একটি ছবি পোস্ট করেন ১৯৮৩ সালের বিশ্বকাপজয়ী দলের সদস্য কীর্তি আজাদ। তাতে লেখা ছিল, ৪০ বছরের পর সেই তেলের রান্না খেলে হৃৎপিণ্ড ভালো থাকে।
সঙ্গে কংগ্রেস নেতা লেখেন, ‘দাদা তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠুন। সব সময় পরীক্ষিত পণ্যের প্রচার করুন। সচেতন এবং সতর্ক হন। ঈশ্বর মঙ্গল করুন। ” বিজ্ঞাপন সংশ্লিষ্টদের ধারণা, সোশ্যাল মিডিয়ায় যে বিরূপ প্রতিক্রিয়া তৈরি হয়েছে, তা থেকে আবারও গ্রাহকদের বিশ্বাসযোগ্যতা অর্জনের জন্য দ্রুত ব্যবস্থা করতে হবে ফরচুনকে।
জোর দিতে হবে নতুন কৌশলে। তবে ফিরেই পাওয়া যাবে গ্রাহকদের আস্থা। একই সঙ্গে একাংশের ধারণা, সৌরভকেই ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে রাখতে পারে ভোজ্য তেলের সংস্থা। তবে বদলাতে হবে বার্তা।